ফিক্সিংয়ের দায়ে সাবেক প্রোটিয়া ব্যাটসম্যানের ৫ বছরের জেল

ফিক্সিংয়ের দায়ে সাবেক প্রোটিয়া ব্যাটসম্যানের ৫ বছরের জেল

ঝিনুক টিভি ডেস্ক-

ফিক্সিংয়ের দায়ে সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান গুলাম বদিকে ৫ বছর জেল দেওয়া হয়েছে। এর আগে তাকে ক্রিকেট থেকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিয়েছিল দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড ।

প্রসঙ্গত, ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে ফিক্সিংয়ের পরিকল্পনা করা ও নানাভাবে প্রভাবিত করার চেষ্টার অভিযোগ বদির বিরুদ্ধে আনা হয়। অভিযোগের প্রমাণ পাওয়ার পর ২০১৬ সালের জানুয়ারিতে তাকে ২০ বছরের জন্য নিষিদ্ধ করে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড।

এরপর গত বছরের জুলাইয়ে বদি পুলিশের কাছে আত্মসমর্পন করেন এবং সেই বছরের নভেম্বরেই দুর্নীতির ৮টি অভিযোগে নিজের সম্পৃক্ততার কথা স্বীকার করেন। বদির স্বীকারোক্তি অনুযায়ী গত জানুয়ারিতে তার সাজা ঘোষণা করার কথা থাকলেও তা নানা কারণে দেরী হয়। গত শুক্রবার বদির এ সাজা ঘোষণা করে দেশটির আদালত।

জানা গেছে, ২০০০ সালে সাবেক দ. আফ্রিকান অধিনায়ক হ্যান্সি ক্রনিয়ের ফিক্সিং কেলেঙ্কারির পর ২০০৪ সালে কঠিন একটি আইন করেছিল দক্ষিণ আফ্রিকা। আইনের একটি ধারা বলা হয়, ক্রীড়ায় দুর্নীতি নিয়ে যে ধারার অনুসারে ম্যাচ ফিক্সিং ও স্পট ফিক্সিংও ফৌজদারী অপরাধ হিসেবে বিবেচ্য। বদির সাজা হয়েছে এই ধারাতেই। ধারাটি অনুযায়ী, সর্বোচ্চ শাস্তি ১৫ বছরের জেল। তবে বদির পক্ষে রাষ্ট্রপক্ষের আবেদন ছিল ৫ বছরে। আদালত সেটিই গ্রহণ করেছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *